সোমবার, ২০ মে ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

ঢাকা-কক্সবাজার রুটে ট্রেনের আগাম টি‌কিট বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক, একুশের কন্ঠ অনলাইন:: ঢাকা-কক্সবাজার পথে বাাণিজ্যিকভা‌বে যাত্রার উদ্দেশ্যে কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হ‌য়ে‌ছে। ৫৩৫ কিলোমিটার দূরত্বের এই পথ‌টি‌তে আগামী ১ ডিসেম্বর থে‌কে প্রথমবারের মতো যাত্রী নি‌য়ে ছুটবে ট্রেন।

বৃহস্প‌তিবার (২৩ নভেম্বর) সকাল ৮ টা থে‌কে অনলাইনের পাশাপা‌শি নতুন এই ট্রেনের টিকিট বি‌ক্রি শুরু হয়।

কমলাপুর রেল স্টেশ‌নের অনুসন্ধান কে‌ন্দ্রের পোর্টার শিউ‌লি আক্তার এ তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।

তি‌নি ব‌লেন, অনলাই‌নের পাশাপা‌শি কাউন্টা‌রেও সকাল ৮ টা থে‌কে টি‌কিট বি‌ক্রি শুরু হ‌য়ে‌ছে। আজ অ‌গ্রিম যে টি‌কিট দেওয়া হ‌চ্ছে এই টি‌কি‌টে আগামী ১, ২ ও ৩ ডিসেম্বরের যাত্রা করা যা‌বে। এছাড়া একই দিন চট্টগ্রাম-কক্সবাজার রুটেও দুই জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হবে।

এ বিষ‌য়ে বাংলাদেশ রেলওয়ে এই ট্রেন চলাচলের নতুন সময়সূচি প্রকাশ করেছে। বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) এসিওপিএস মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে প্রকাশ ক‌রে বলা হয়, ‘ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে ট্রেনটি চলবে। ট্রেনটির নম্বর ৮১৩/৮১৪। এতে ৭৮০টি সিট থাকবে। ১৬/৩২ লোডের ট্রেনটি ঢাকা থেকে সোমবার ও কক্সবাজার থেকে মঙ্গলবার বন্ধ থাকবে।’

‘কক্সবাজার এক্সপ্রেস’ ঢাকা থেকে রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে ঢাকা বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে যাত্রাবিরতি দিয়ে ভোর ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। আর কক্সবাজার থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি দিয়ে রাত ৯টা ১০ মিনিটে ঢাকা (কমলাপুর) রেলওয়ে স্টেশনে পৌঁছাবে।

এদি‌কে গত ১৩‌ সে‌প্টেম্বর এই রু‌টের ভাড়া নির্ধারণ ক‌রে এক‌টি তা‌লিকাও প্রকাশ ক‌রে‌ছে রেল কর্তৃপক্ষ। প্রকাশিত তালিকায় দেখা গেছে, ঢাকা থেকে কক্সবাজার যেতে সর্বনিম্ন ভাড়া লাগবে ১২৫ টাকা আর মেইল ট্রেনে লাগবে ১৭০ টাকা। শোভন চেয়ারে ৫০০ ও এসি বার্থে (ভ্যাটসহ) পড়বে ১ হাজার ৭২৫ টাকা।

এছাড়া সুলভ শ্রেণির ২৫০, শোভন শ্রেণির ৪২০, প্রথম চেয়ার/সিট ভাড়া (ভ্যাটসহ) ৬৭০, প্রথম বার্থের (ভ্যাটসহ) ১ হাজার, স্নিগ্ধা শ্রেণির (ভ্যাটসহ) ৯৬১ এবং এসি সিট শ্রেণির ভাড়া এক হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর কমিউটার ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ২১০ টাকা।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত বাণিজ্যিক দূরত্ব ৫৩৫ কিলোমিটার ধরে এ ভাড়া নির্ধারণ করা হয়েছে ব‌লেও জানা‌নো হয়।

উল্লেখ্য, গত ১১ নভেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেলপথ উদ্বোধন করেন। এর মাধ্যমে প্রকল্প অনুমোদনের প্রায় সাড়ে ১৩ বছর পর বাংলাদেশ রেলওয়ে নেটওয়ার্কের ৪৮তম জেলা হিসেবে যুক্ত হয় কক্সবাজার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2024  Ekusharkantho.com
Technical Helped by Titans It Solution